English ছবি ভিডিও
Bangla Font Problem?
শেষ আপডেট ৩:০২ অপরাহ্ণ
ঢাকা, মঙ্গলবার , ২১শে জানুয়ারি, ২০২০ ইং , ৮ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় ৫ বাংলাদেশী নিহত

Facebooktwitterredditpinterestlinkedinmail

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনায় মোট ৫ জন বাংলাদেশী নিহত হয়েছেন বলে জানা গেছে। এদের মধ্যে দু’জনের ব্যাপারে নিশ্চিত তথ্য পেয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা হলেন স্থানীয় লিঙ্কন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আবদুস সামাদ এবং গৃহিণী হোসনে আরা ফরিদ।

অবশ্য এর বাইরেও মসজিদে হামলার ঘটনায় নিখোঁজ আরও এক বাংলাদেশীর মরদেহ শনাক্ত করা সম্ভব হয়েছে। তার নাম জাকারিয়া ভূঁইয়া।

ক্রাইস্টচার্চে বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমান ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নিহতদের মধ্যে ড. মোহাম্মদ আব্দুস সামাদ এবং হুসনে আরা পারভীনের মৃত্যুর তথ্য প্রথম দিনই পাওয়া গিয়েছিল। পরে তালিকায় যুক্ত হয় মোজাম্মেল হক এবং মোহাম্মদ ওমর ফারুকের নাম।

হামলার পর থেকে নিখোঁজ জাকারিয়া ভূঁইয়ার সন্ধান করছিলেন তার স্বজনরা। রোববার বিকালে তার লাশ শনাক্ত করা সম্ভব হয় বলে জানিয়েছেন অনারারি কনসাল।

এদিকে অপর দু’জন নিহতের তথ্য স্থানীয় কমিউনিটির মাধ্যমে জেনেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা হলেন- নারায়ণগঞ্জের মোহাম্মদ উমর ফারুক ও চাঁদপুরের মোজাম্মেল হক।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, নিহতদের প্রত্যেকের পরিবারের একজন করে সদস্যকে নিউজিল্যান্ডে নেয়ার ব্যবস্থা করবে দেশটির সরকার। তারা চাইলে লাশ দেশে নিয়ে আসতে পারবেন।

তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি বলেন, নিহতের সংখ্যা ছয় জনও হতে পারে। স্থানীয়রা ধারণা করছেন নিখোঁজরাও নিহত।

এ হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত নিখোঁজ আছেন নরসিংদীর পলাশ এলাকার জাকারিয়া ভুইয়া ও শাওন। এদের মধ্যে শাওনের ঠিকানা জানা যায়নি।

হামলায় গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আছেন দু’জন। তারা হলেন- লিপি ও মুমতাসিন।

এদিকে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় নিহত বাংলাদেশি নাগরিক কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. আবদুস সামাদকে নিউজিল্যান্ডেই সমাহিত করা হবে বলে জানা গেছে।

এদিকে শুক্রবারের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জনে। এদের মধ্যে পরিচয় শনাক্ত হয়েছে ১৫ জনের; যার মধ্যে বাংলাদেশি ছাড়াও পাকিস্তান, আফগানিস্তান, ইন্দোনেশিয়া আর মিসরের নাগরিকরা রয়েছেন। আহত ৩৬ জনের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন অন্তত ১৩ জন, যাদের মধ্যে আছেন দুই বাংলাদেশিও।


জনপ্রিয় বিষয় সমূহ: