English ছবি ভিডিও
Bangla Font Problem?
শেষ আপডেট ৫:৪৬ পূর্বাহ্ণ
ঢাকা, বুধবার , ১৯শে ফেব্রুয়ারি, ২০২০ ইং , ৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

বসবাসে ভারতের চেয়ে নিরাপদ বাংলাদেশ

Facebooktwitterredditpinterestlinkedinmail

২০-০১-২০ : বিশ্বে বসবাসের ক্ষেত্রে ২০১৯ সালে সবচেয়ে বিপজ্জনক ২০টি দেশের তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ ম্যাগাজিন দ্য স্পেকটেটর ইনডেক্স। সেই তালিকায় প্রতিবেশী দেশ ভারত ৫ নম্বরে থাকলেও বাংলাদেশ ও পাকিস্তানের নাম তালিকায় নেই।

এই তালিকা অনুযায়ী ভারতের চেয়ে বসবাসের ক্ষেত্রে অনেক বেশি নিরাপদ বাংলাদেশ ও পাকিস্তান। সদ্য বিদায়ী বছরে বসবাসের জন্য বিপজ্জনক ২০টি দেশের মধ্যে রয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের নামও।

দ্য স্পেকটেটর ইনডেক্স বলা হয়েছে, ২০১৯ সালে বসবাসের জন্য বেঁচে থাকার ক্ষেত্রে সবচেয়ে বিপজ্জনক দেশ হিসাবে ৫ নম্বরে নাম রয়েছে ভারতের। প্রথম ৪টি দেশ হল- ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া ও আর্জেন্টিনা।

ওই তালিকার ২০ নম্বর অর্থাৎ শেষে রয়েছে থাইল্যান্ড এর নাম। বসবাসের জন্য বিপজ্জনক দেশের তালিকা- ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, আর্জেন্টিনা, ভারত, পেরু, কেনিয়া, ইউক্রেন, তুরস্ক, কলম্বিয়া, মেক্সিকো, ইউকে, মিশর, ফিলিপাইন, ইতালি, মার্কিন যুক্তরাস্ট্র, ইন্দোনেশিয়া, গ্রীস, কুয়েত, থাইল্যান্ড।

২০১৯ সালে স্নাতকধারীর ক্ষেত্রে সেরা দেশ, সৌর শক্তি, ভবিষ্যতে কার্যকরী দক্ষতা, লিঙ্গ সমতা, ইউরোপে দুর্নীতি, পাঠদানের ক্ষেত্রে সমালোচনামূলক চিন্তাভাবনা, ডিজিটাল দক্ষতা, ডায়াবেটিসে আক্রান্তের হার, বিশ্বের সবচেয়ে সম্মানিত পেশাসহ বিভিন্ন ক্ষেত্রে সেরা দেশগুলোর তালিকা প্রকাশ করেছে দ্য স্পেকটেটর ইনডেক্স।


জনপ্রিয় বিষয় সমূহ: