English ছবি ভিডিও
Bangla Font Problem?
শেষ আপডেট ৮:৩০ অপরাহ্ণ
ঢাকা, শনিবার , ৮ই আগস্ট, ২০২০ ইং , ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

মোজিলা ফায়ারফক্সের নতুন লোগো

Facebooktwitterredditpinterestlinkedinmail
বার্তা16 অনলাইন জুন ১৫, ২০১৯

গেলো মঙ্গলবার মোজিলা তাদের বিখ্যাত ব্রাউজার, ফায়ারফক্সের জন্য নতুন লোগোর আনুষ্ঠানিক উপস্থাপন সম্পন্ন করেছে। এর সাথে তাদের আরও নতুন কিছু অ্যাপ্লিকেশন ও সার্ভিসের লোগোও তুলে ধরেছে। সার্ভিসগুলো হচ্ছে ফায়ারফক্স সেন্ড, ফায়ারফক্স মনিটর এবং ফায়ারফক্স লকওয়াইজ। এগুলোর সাথে ফায়ারফক্স ব্রাউজার মিলিয়ে মোজিলা “মাস্টার ব্র্যান্ড” হিসেবে পরিচিত হবে। কিছু প্রিমিয়াম সার্ভিস ও যোগ হতে যাচ্ছে যার মধ্যে থাকবে ভিপিএন সার্ভিস, ক্লাউড স্টোরেজ সার্ভিস ইত্যাদি।

যেখানে দুনিয়া জুড়ে ফেইসবুক গুগল এর মতো কোম্পানিরা প্রাইভেসি নিয়ে প্রশ্নবিদ্ধ, সেখানে ফায়ারফক্সের শক্ত অবস্থান লক্ষণীয়। এই মাস থেকেই ফায়ারফক্স বিভিন্ন ইন্টারনেট ট্র্যাকিং ব্লক করা শুরু করেছে যা আপনার প্রাইভেসি রক্ষায় গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করবে। সাথে যোগ হতে যাচ্ছে নতুন কিছু অ্যাপ ও সার্ভিস।

ফায়ারফক্স সেন্ড

এটি একটি ফাইল ট্রান্সফার সার্ভিস। কোন রকম সাইনআপ ছাড়াই এক গিগাবাইট পর্যন্ত ফাইল এনক্রিপ্টেড অবস্থায় পাঠানো যাবে এর সাহায্যে। আর সাইনআপ করলে ২.৫ গিগাবাইট পর্যন্ত ফাইল এনক্রিপ্টেড অবস্থায় পাঠানো যাবে। এনক্রিপ্টেড অবস্থায় পাঠানোর সুবিধা হল প্রেরক ও প্রাপক ছাড়া কেউই আপনার তথ্য পড়তে পারবেনা।

ফায়ারফক্স মনিটর

এই সার্ভিস আপনাকে সতর্ক করবে যে আপনি যেসব ওয়েবসাইট ভিজিট করছেন সেগুলো কি ডাটা ব্রিচ এর শিকার হয়েছে কিনা। হ্যাকিং এখনকার সময়ে তেমন নতুন কোন বিষয় না। ফেইসবুকের মতো বড় বড় কোম্পানিরাই ডাটা ব্রিচের শিকার সেখানে অন্যান্য ওয়েবসাইটের ডাটা ব্রিচ হওয়া তো খুবই সাধারণ ব্যাপার। ফায়ারফক্স কুয়ান্টাম ব্রাউজারের মধ্যে ফায়ারফক্স মনিটর এর সাহায্যে আপনি জানতে পারবেন আপনার ডাটা কোন ভাবে চুরি হয়ে যাচ্ছে কিনা।

ফায়ারফক্স লকওয়াইজ

এটি মোজিলার একটি পাসওয়ার্ড ম্যানেজিং সার্ভিস। এর সাহায্যে বিভিন্ন ওয়েবসাইটের লগ ইন ও পাসওয়ার্ড সেভ করে রাখতে পারবেন। এটি ফায়ারফক্স এর এক্সটেনশন হিসেবে ডাউনলোড করা যাবে।

ফায়ারফক্স ব্রাউজার

এই ব্রাউজার সম্পর্কে আলাদা করে বলার কিছুই নেই। ব্যক্তিগত ভাবে আমি গুগল ক্রমের চেয়ে ফায়ারফক্স ব্রাউজার বেশি পছন্দ করি। এর লোগোতে আগে যে নীল রঙের পৃথিবী দেখা যেতো তা সামনে থেকে বেগুনী রঙে দেখা যাবে। এগুলো সবই এবছরের মধ্যে চালু করার চেষ্টা করছে মোজিলা কর্তৃপক্ষ।


জনপ্রিয় বিষয় সমূহ: