English ছবি ভিডিও
Bangla Font Problem?
শেষ আপডেট ৫:৪৬ পূর্বাহ্ণ
ঢাকা, বুধবার , ১৯শে ফেব্রুয়ারি, ২০২০ ইং , ৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা

Facebooktwitterredditpinterestlinkedinmail

২৩/০১/২০ : অবশেষে ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

আজ ২৩ জানুয়ারি বিকেল ৪টা থেকে ৬ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন করা যাবে। আর ৯ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদনের ফি জমা দিতে পারবেন প্রার্থীরা। ১৭তম শিক্ষক নিবন্ধনের ফি নির্ধারণ করা হয়েছে ৩৫০ টাকা।

একই সাথে লিখিত পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। স্কুল-২ ও স্কুল এর লিখিত পরীক্ষা ৭ আগস্ট (শুক্রবার) সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। আর কলেজের লিখিত পরীক্ষা ৮ আগস্ট (শনিবার) সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।

১০০ নম্বরের প্রতিটি বিষয়ের লিখিত পরীক্ষার সময় ৩ ঘন্টা। লিখিত পরীক্ষার প্রাপ্ত নম্বরের বিত্তিতে মেধাক্রম অনুসারে প্রতিটি বিষয় কতৃপক্ষ কর্তৃক বিধি মোতাবেক নির্ধারিত সংখ্যক প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হবে।

এছাড়া সাথে প্রিলিমিনারি টেস্টের সময়সূচি ঘোষণা করা হয়েছে। স্কুল-২ ও স্কুল এর প্রিলিমিনারি টেস্টের সময়- ১৫ মে ২০২০ সালের (শুক্রবার) সকাল ৯টা থেকে সকাল ১০টা। আর কলেজের প্রিলিমিনারি টেস্টের সময়- ১৫ মে ২০২০ সালের (শুক্রবার) বিকেল ৩টা থেকে বিকেল ৪টা।

প্রিলিমিনারি টেস্টের বিষয় ও নম্বর বণ্টন:-

বাংলা- ২৫

ইংরেজি- ২৫

সাধারণ গনিত- ২৫

সাধারণ জ্ঞান- ২৫

মোট ১০০ নম্বরের প্রিলিমিনারি টেস্ট হবে।

আরও পড়ুন:- অবশেষে ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ

এর আগে ১৫ জানুয়ারি ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। এতে মোট ৩ স্তরের ১১১৩০ জন প্রার্থী চূড়ান্তভাবে পাস করেছেন।

উল্লেখ্য, গত ২৬ ও ২৭ জুলাই ১৫ তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গত ২২ অক্টোবর ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। লিখিত পরীক্ষায় ১৩ হাজার ৩৪৫ জন উত্তীর্ণ হয়েছিলেন। স্কুল পর্যায়ে ১০ হাজার ৯৬৮ জন, স্কুল পর্যায়-২ এ ৭৭০ জন এবং কলেজ পর্যায়ে ১ হাজার ৬০৭ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। ১ লাখ ২১ হাজার ৬৬০ জন ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। ১৫ তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় ১০ দশমিক ৯৭ শতাংশ প্রার্থী উত্তীর্ণ হয়েছেন।


জনপ্রিয় বিষয় সমূহ: