Tuesday, 19 Jun 2018
সর্বশেষ খবর
 

অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিতে ভারত



অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিতে ভারত

২৭ মার্চ ২০১৬: পাঁচবার ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতলেও টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাটা এখনও অধরা থেকে গেছে অস্ট্রেলিয়ার। এবার সেই আক্ষেপ ঘোঁচানোর প্রত্যয় নিয়েই ভারতে এসেছিল অসিরা। কিন্তু তাদের অপেক্ষাটা আরো বাড়িয়ে দিল স্বাগতিক ভারত। অঘোষিত কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে সেমিফাইনালের টিকিট পেয়ে গেছে মহেন্দ্র সিং ধোনির দল। ৫১ বলে ৮২ রানের অসাধারণ এক ইনিংস খেলে শেষপর্যন্ত অপরাজিত ছিলেন বিরাট কোহলি।

১৬১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। প্রথম আট ওভারের মধ্যে ৪৯ রান সংগ্রহ করতেই হারিয়েছিল তিনটি উইকেট। চতুর্থ ওভারে ১৩ রান করে আউট হয়েছিলেন শিখর ধাওয়ান। ষষ্ঠ ওভারে ভারতের আরেক ওপেনার রোহিত শর্মা সাজঘরে ফিরেছেন ১৭ বলে ১২ রানের মন্থর ইনিংস খেলে। নিজের পরের ওভারে সুরেশ রায়নাকেও সাজঘরমুখী করেছিলেন ওয়াটসন। শুরুতে চাপে মুখে পড়লেও চতুর্থ উইকেটে ৪৫ রানের জুটি গড়ে ঘুরে দাঁড়িয়েছিলেন বিরাট কোহলি ও যুবরাজ সিং। ১৪তম ওভারে ক্রমশ বিপদজনক হয়ে ওঠা এই জুটি ভেঙে অস্ট্রেলিয়া শিবিরে স্বস্তি ফেরান জেমস ফকনার। ২১ রান করে ফিরে যান যুবরাজ। এই পর্যায়ে মনে হচ্ছিল ম্যাচটা জিতেই যাবে অস্ট্রেলিয়া। কিন্তু বরাবরের মতো দারুণ ব্যাটিং করে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন কোহলি।

শেষ তিন ওভারে ভারতের প্রয়োজন ছিল ৩৯ রান। ১৮তম ওভারে ১৯ রান নিয়ে জয় অনেকখানিই নিশ্চিত করে ফেলেন কোহলি ও ধোনি। ১৯তম ওভারেও কোহলি মেরেছিলেন চারটি চার। পরের ওভারের প্রথম বলে আরেকটি চার মেরে ভারতকে জয়ের বন্দরে নিয়ে যান ধোনি। ৫১ বলে ৮২ রানের অসাধারণ ইনিংসটি খেলার পথে কোহলি মেরেছেন নয়টি চার ও দুটি ছয়। ধোনি অপরাজিত ছিলেন ১৮ রান করে। পঞ্চম উইকেটে তাঁরা গড়েছিলেন ৩১ বলে ৬৭ রানের ম্যাচজেতানো জুটি।

অস্ট্রেলিয়ার পক্ষে দারুণ বোলিং করেছেন ওয়াটসন। ব্যাট হাতে ১৮ রানের ইনিংস খেলার পর বল হাতেও নিয়েছেন দুটি উইকেট। চার ওভার বল করে দিয়েছেন ২৩ রান।


সর্বশেষ খবর