English ছবি ভিডিও
Bangla Font Problem?
শেষ আপডেট ৬:৪৭ অপরাহ্ণ
ঢাকা, বুধবার , ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

এরিনাম কি মফস্বলের সাংবাদিকতা?

Facebooktwitterredditpinterestlinkedinmail
বার্তা16 অনলাইন এপ্রিল ২৮, ২০২০

ঠাকুরগাঁও প্রতিনিধিঃঅনেক সময় নিজের কাছে প্রশ্ন জাগে এরিনাম কি মফস্বলের সাংবাদিকতা আসলে এই পেশার মানুষ গুলো প্রকৃতপক্ষে পত্রিকার মালিক, সমাজের নিকট থেকে কি পায়?

বর্তমান এ দূর্যোগ মূহুর্তেও মফস্বলের সাংবাদিকদের নেই কোন প্ররনোদণার ব্যবস্থা।আজ কেন জানি খুব কষ্ট হয়, যখন দেখি মফস্বলের কোন কোন সাংবাদিক সহকর্মী মাসের পর মাস বেতন পায় না। কেউ কেউ কিছু পায়। তবে যা পায়, তা একজন  সরকারি কর্মচারীর বেতনের চেয়ে অনেক কম। আর্থিক টানা পোড়নে দিনের পর দিন চলে যায়, যায় রাতের পর রাত। তবুও ভাগ্য সহায় হয় না, কোন পরিবর্তন হয় না তাঁদের। এই অবস্থার জন্য কে দায়ী, যাঁরা এই পেশায় আসে তাঁরা? দেশের রাষ্ট্র যন্ত্র? নাকি আমাদের সাংবাদিক নেতারা?এই অবস্থার উন্নতি না হলে মফস্বলে মেধাবী, সৎ, যোগ্য ছেলে-মেয়েরা আসবে এই মহান পেশায়? বলুন,কে জেনে শুনে অনিশ্চিত ভবিষ্যতের দিকে পা বাড়াবে। দেশে একের পর প্রিন্ট, অনলাইন ও ইলেক্টনিক্স মিডিয়া আসছে। কেন আসছে, কারা আনছে, কি জন্য আনছে? দেশের জন্য? দশের জন্য? সমাজকে কিছু দেবার জন্য?না আইডি কার্ড ব্যবসার জন্য তারা আসছে কি? কিছুটা সময় ভেবেও এসব প্রশ্নের উত্তর খুঁজে পাইনা। যেসব প্রতিষ্ঠান তাদের সংবাদকর্মীদের বেতন নয়, সম্মানীর নামেও কিছু দেয়না, তারা কি করে দেশ ও দেশের মানুষকে ভাল কিছু দিবে।

দেশে মিডিয়ার জোয়ার চললেও এখন এমনও জেলা পাওয়া যায়, যেখানে মফস্বলের প্রতিনিধিত্ব করার জন্য প্রতিনিধি খুঁজে পাওয়া যায় না। আর যাদের পাওয়া যায়, তারা মনে প্রাণে ব্যবসায়ি, নয়তো ঠিকাদার আর? নয়তো কিছু বুঝে নিন। কিন্তু কেন মনে প্রাণে ভালবাসবে এই পেশাকে? যারা ভালবাসেন তারা কি ভাল আছে? কেন তারা ভাল থাকেনা, এই প্রশ্নের উত্তর কখনও কি জানা যাবে? হয়তো হ্যাঁ বা না।  মফস্বলের সাংবাদিকতা নিয়ে যেন কারো কথা বলতেই নেই, বলতে মানা, যদি বেতনহীন এ চাকরী চলে যায়!  তাই বার বার মনে পড়ে এরিনাম কি মফস্বলের সংবাদিকতা। প্রশ্ন রাখলাম দেশ ও জাতির কাছে?


জনপ্রিয় বিষয় সমূহ: