English ছবি ভিডিও
Bangla Font Problem?
শেষ আপডেট ৬:৪৭ অপরাহ্ণ
ঢাকা, মঙ্গলবার , ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

জনবল সংকটের মধ্য দিয়েই নেত্রকোণা সমাজসেবা অধিদপ্তর সামাজিক নিরাপত্তা দিয়ে যাচ্ছে

Facebooktwitterredditpinterestlinkedinmail
বার্তা16 অনলাইন সেপ্টেম্বর ২, ২০২০

নেত্রকোনায় অসহায় অস্বচ্ছল অনগ্রসর জন গোষ্ঠির সামাজিক বেষ্ঠনী নিরাপক্তায় কাজ করছে সমাজসেবা অধিদপ্তর । মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশে নেত্রকোণা জেলার ২টি উপজেলা শতভাগ ভাতা ভোগির আওতায় আনা হয়েছে এতে করে নেত্রকোণা সদর উপজেলা ও বারহাট্টা উপজেলার পিছিয়ে পড়া অসহায় মানুষ সেবা পাবে।
সমাজ সেবা অধিদপ্তর নেত্রকোণা সূত্রে জানা যায় ২০১৯-২০২০ অর্থবছর জেলার ৭৭২১৫ জনের মধ্যে ৪৬ কোটি ৩২ লক্ষ ৯০ হাজার টাকা বিধবা ও স্বামী নিগৃহিতা মহিলা ভাতা ৩৫৯১৮ জনের মধ্যে ২১ কোটি ৫৫ লক্ষ ৮ হাজার বেদে জন গোষ্ঠিকে বিশেষ ভাতা ২৩৩ জনের মধ্যে ১৩ লক্ষ ৯৮ হাজার টাকা, অস্বচ্ছল প্রতিবন্ধী ২৬৫০৯ জনকে ২৩ কোটি ৫ লক্ষ ৮১ হাজার টাকা। অনগ্রসর জন গোষ্ঠির বিশেষ ভাতা ২১১ জন কে ১২ লক্ষ ৬৬ হাজার টাকা, হিজরা জন গোষ্ঠির বিশেষ ভাতা ৩৪ জনকে ২ লক্ষ ৪৪ হাজার ৮০০ টাকা প্রদান করা হয়। এছাড়াও এককালীন আর্থিক সহায়তা ক্যান্সার কিডনী লিভার সিরোসিস ষ্টোক প্যারালাইজড, জন্মগত হৃদরোগ ও থ্যালা সেমিয়ার আক্রান্ত রোগীদের দশটি উপজেলার ৫৪৭ জনকে ২ কোটি ৭৩ লক্ষ ৫০ হাজার টাকা প্রদান করা হয়। এছাড়াও প্রতিবন্ধী শিক্ষাথীদের হিজড়া ও বেদে শিক্ষাথী অনগ্রসর জনগোষ্ঠির শিক্ষার্থীদের উপবৃত্তি কার্যক্রমে ৩০৬ জন কে ১ কোটি ৩৯ লক্ষ ৯ হাজার ৮০শত টাকা। নিউরো ডেভেলপমেন্ট ও প্রতিবন্ধীদের চিকিৎসা সহায়তা ৬৯ জনকে ৫ লক্ষ ৫৫ হাজার ও সরকারী শিশু পরিবার বালক সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী কার্য্যক্রম বেসরকারী এমিতখানায় ক্যাপিটেশন-গ্রান্ট প্রাপ্ত প্রতিষ্ঠানে ৩ কোটি ১৮ লক্ষ ১২ হাজার টাকা প্রদান করা হয়।
নেত্রকোণায় গত অর্থবছরের চেয়ে দ্বিগুণ ভাতা সুবিধা পেয়েছে বলে জানান সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো: আলাল উদ্দিন। তিনি আরও বলেন, জনবল সংকটের কারনে সেবার মান বৃদ্ধি পাচ্ছে না। জেলায় কর্মরত মোট পদের সংখ্যা ৯৮ জন বর্তমানে আছে ৮২ জন। জনবল নিয়োগের জন্য সরকারের নিকট জোরদাবি জানান।


জনপ্রিয় বিষয় সমূহ: