English ছবি ভিডিও
Bangla Font Problem?
শেষ আপডেট ৬:৪৭ অপরাহ্ণ
ঢাকা, বুধবার , ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

যে নিয়মে ফেসবুক হ্যাক থেকে রক্ষা পাবে

Facebooktwitterredditpinterestlinkedinmail
বার্তা16 অনলাইন মার্চ ১৩, ২০২১

করোনাকালে সাইবার অপরাধ বেড়েছে। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো হ্যাকারদের মূল টার্গেট। এই অবস্থায় ফেসবুক হ্যাকিং মুক্ত রাখার উপায় জানা জরুরি।

ফেসবুক প্রোফাইল সুরক্ষিত রাখার জন্য গ্রাহকদের টু ফ্যাক্টর অথেনটিকেশন করে রাখা দরকার নিজেদের প্রোফাইলে। এর ফলে অচেনা কেউ কোন গ্রাহকদের প্রোফাইলে ঢুকতে পারবেন না। এছাড়াও নিজেদের প্রোফাইল লক করে রাখলেও এই জাতীয় সমস্যা থেকে অনেকটাই রেহাই পাওয়া যাবে। এই ফিচারের ফলে গ্রাহকদের অচেনা ব্যক্তিরা প্রোফাইল দেখতে পারবেন না।

কিন্তু গ্রাহকদের নিজেদের প্রোফাইলে থাকা বন্ধুরা ফেসবুকের প্রোফাইল দেখতে পারবেন। পাশপাশি নিজের প্রোফাইল কাদের দেখাতে চান সেই বিষয়ে ধারনা রাখতে হবে গ্রাহকদের। সেই মত নিজের টাইম লাইন ঠিক করতে হবে। এর ফলে কোন রকম পোস্ট বা শেয়ার করা হলে তা সহজেই নির্দিষ্ট কিছু ব্যক্তি দেখতে পারবেন। অচেনা কেউ এই পোস্ট দেখতে পারবেন না।

এছাড়াও নিজের ফেসবুক টাইমলাইনে কি রাখতে চান সেই বিষয়েও ধারনা রাখতে হবে। এছাড়া পুরনো পোস্ট বা ছবি ডিলিট করে দিতে হবে। এর ফলে সহজেই প্রোফাইল নিয়ন্ত্রন করতে সুবিধা হবে সকলের। তাই মনে করা হচ্ছে নিজেদের ফেসবুক প্রোফাইল বাঁচানোর জন্য মানুষের কাছে এই কয়েকটি পদ্ধতি বেশ গুরুত্বপূর্ণ। আর এর ফলে সহজেই যে কোন ধরনের হ্যাকারদের থেকে বাঁচানো যাবে নিজের ফেসবুক প্রোফাইল। পাসজপাশি ফেসবুকের প্রয়োজনীয় তথ্যর নিরাপত্তা নিয়েও উদ্বিগ্ন হওয়ার দরকার পরবে না।


জনপ্রিয় বিষয় সমূহ: